• আজ- সোমবার, ২০ মে ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন
Logo

যেখানে আমাদের কোনো হাত নেই

রেজা কারিম / ১১৫ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩

add 1
  • রেজা কারিম

নিজেকে প্রকাশ করার, প্রচার করার কী তীব্র বাসনা আমাদের! নিজেদের তুলে ধরার, মেলে ধরার এখন অনেক মাধ্যম হয়েছে আমাদের। আমরা আমাদের গোপন সৌন্দর্য শোপিসের মতো প্রকাশ করতেও শশব্যস্ত। অথচ কিছু সৌন্দর্য ততক্ষণই সুন্দর যতক্ষণ তা ঢাকা থাকে। গোপন থাকে। পৃথিবীর তাবৎ সৌন্দর্যের একটা খোসা থাকে, আবরণ থাকে। সে আবরণ কেবল নির্দিষ্ট স্থান, কাল আর পাত্রের জন্যই উন্মোচন করতে হয়। ব্যাপক প্রদর্শিত গোপন সৌন্দর্য বাষ্পের ন্যায় উবে যেতে থাকে। বিকালের হলুদাভ আলোর মতন হয়ে যায় ম্লান। পথিকের মাড়িয়ে যাওয়া ধূসর ঘাসের ন্যায় নিস্তেজ হয়ে পড়ে।

কিন্তু আমরা কেন যে নিজেদের সৌন্দর্য নিজেরাই নষ্ট করে দেই! কেন যে বুঝি না দামী জিনিসের মোড়কের প্রয়োজন হয়। মুক্তার কথাই ধরি, আহা কতই না সুন্দর! অথচ সে খুব গোপনে নিজেকে লুকিয়ে রাখে শক্ত ঝিনুকে। ঝিনুক, সে যেন নিরাপত্তার নিশ্ছিদ্র প্রহরী। আমাদের এখন নিজেদের প্রকাশের অনেক মাধ্যম রয়েছে। হাঁ প্রকাশতো করাই যায়, যা আমাদের নিজেদের অর্জিত।

স্রষ্টার দেয়া সুষমামণ্ডিত এ দেহের কারুকাজ, দেহের অভ্যন্তরে ঢেউ খেলানো যত ভাঁজ, চোখের নদী, ঠোঁটের জেব্রাক্রসিং, চুলের ঝিরিঝিরি ঝাউবন, তুমি নারী, আমি পুরুষ; এখানে আমাদের কোনো হাত নেই। এতে আমাদের কোনো ক্রেডিট বা সফলতা নেই। তাহলে কেন আমরা এ দেহকে পুঁজি করে আমাদের সংসার চালাই!

আমাদের প্রকাশের এখন অনেক মাধ্যম রয়েছে। খুব সহজেই নিজেকে মেলে ধরা যায়। এসো মেলে ধরি তাই যা কেবল আমার কৃতিত্বের। যা কেবল সৃষ্টির শ্রেষ্ঠ মানুষের দ্বারা করা সাজে।মানুষ, দেহ তার আবরণ। সেতো ভেতরে আছে ঝিনুকের ন্যায়। তার নেইতো মরণ।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (সন্ধ্যা ৭:২৬)
  • ২০ মে, ২০২৪
  • ১১ জিলকদ, ১৪৪৫
  • ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT