• আজ- শুক্রবার, ২৪ মে ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
Logo

দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের বই

লেখক : / ১০৩ বার দেখা হয়েছে
আপডেট : রবিবার, ২৪ মার্চ, ২০২৪

add 1

অমর একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে বাংলা ভাষায় লেখা প্রথম কর্ণাটকীয় শাস্ত্রীয় সংগীত বা দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতবিষয়ক বই ‘দখিন হাওয়া’। মেঘনা আমিনের লেখা এই বইয়ে আছে দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রাথমিক পাঠ।

বইয়ের বিভিন্ন অধ্যায়ে লেখক দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের ইতিহাস বর্ণনা করে এ ধারার সংগীতের পেছেন যাঁদের অবদান রয়েছে, তাঁদের বিষয়ে আলোচনা করেছেন। যেমন এখানে আছে কর্ণাটকীয় শাস্ত্রীয় সংগীত বা দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রাণপুরুষ ত্যাগরাজা সম্পর্কে আলোচনা। দক্ষিণ ভারতের তামিলনাড়ু প্রদেশে ১৭৬৭ সালে জন্ম নেওয়া এই মানুষ কীভাবে এই সংগীতের ধারা প্রসারিত করেছেন, লেখক সেটি বিবৃত করার পাশাপাশি শ্যামা শাস্ত্রী, মধুস্বামী দীক্ষিত, মাঙ্গালালাম বালামুরালীকৃষ্ণাসহ আরও অনেকের সম্বন্ধে আলোচনা করেছেন। এসব মানুষ দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রসারে কাজ করে চলেছেন।

‘দখিন হাওয়া’ নামে দক্ষিণ ভারতীয় শাস্ত্রীয় সংগীতবিষয়ক এ বইয়ের লেখক মেঘনা আমিন নিজেও একজন শিল্পী। কর্ণাটকীয় শাস্ত্রীয় সংগীতের ওপর তালিম নিয়েছেন বালামুরালীকৃষ্ণার কাছে। পাশাপাশি সর্বশ্রী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা তিনি। অত্যন্ত দরদ দিয়ে, সহজ ভাষায় সর্বসাধারণের জন্য এই বই লিখেছেন মেঘনা আমিন। আর গ্রন্থটির মনোরম প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। ২০০ টাকা মূল্যের এই বই সংগ্রহ করা যাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে অবস্থিত ‘বাতিঘর’–এর আউটলেট, ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রের বই বিপণিকেন্দ্র ও পাঠক সমাবেশ থেকে।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ
Content writing

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (দুপুর ২:১৯)
  • ২৪ মে, ২০২৪
  • ১৫ জিলকদ, ১৪৪৫
  • ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT