• আজ- মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন
Logo

কন্টেন্ট রাইটিং ও গ্রাফিক্স ডিজাইন শিখে ঘরে বসে আয় করুন

লেখক : / ২১৩ বার দেখা হয়েছে
আপডেট : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
1linenewsagency
1linenewsagency

add 1

আপনি যদি অনলাইনে সৃজনশীল কাজের মাধ্যেমে ঘরে বসে আয় করতে চান, তাহলে কন্টেন্ট রাইটিং ও গ্রাফিক্স ডিজাইন শিখে ঘরে বসে আয় করতে পারবেন। প্রতি মাসে ৫ থেকে ৫০ হাজার টাকা আয় করার জন্য আপনাকে দক্ষতা অর্জন করতে হবে। লোকাল কাজের পাশাপাশি অনলাইনের বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন এর মূল্য অনেক বেশি। তার আগে চলুন জেনে নেই গ্রাফিক ডিজাইন কি? এর জন্য কি কি শিখতে হবে? কোথার থেকে শিখতে হবে? কি কাজ করতে হবে? এবং গ্রাফিক ডিজাইন করে আয় করার বেশ কিছু জনপ্রিয় মাধ্যম দেখিয়ে দেবো আজকে এই টিউটোরিয়ালে।

কন্টেন্ট রাইটিং সম্পর্কে জানতে পড়ুন

  • গ্রাফিক্স ডিজাইন কি?
    গ্রাফিক্স ডিজাইন হল কোন একটি ডিজাইন বা কোন আকৃতি কম্পিউটারের মাধ্যমে রূপ দেয়া। সহজ ভাষায় বলতে গেলে কোনো বিজ্ঞাপন, ব্যানার, টি শার্ট ডিজাইন, ফার্নিচার ডিজাইন, ফ্যাশন ডিজাইন, এবং প্রোডাক্ট ডিজাইন এসব কাজগুলো কম্পিউটারের মাধ্যমে নিখুঁতভাবে ক্রিয়েটিভ আইডিয়া দিয়ে নিত্যনতুন ডিজাইন করার নামই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।
  • গ্রাফিক্স ডিজাইনে কি কি শিখতে হবে?
    ১. লোগো ডিজাইন
    ২. ফন্ট ডিজাইন করে আয়
    ৩. টি-শার্টি ডিজাইন করে আয়
    ৪. স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়
    ৫. ভিডিও টিউটোরিয়াল বিক্রি
    ৬. ইউটিউবিং
    ৭। ডিজাইন টেমপ্লেট বিক্রি
    ৯. ফ্রিল্যান্সিং
    ১০. ইন্ডাষ্ট্রিয়াল ডিজাইন
    ১১. এডিট গ্রাফিক্স
    ১২. বিজ্ঞাপন ডিজাইন
    ১৩. ইনফোগ্রাফিক ডিজাইন

এখন কথা হচ্ছে আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তাহলে আপনাকে কি কি কাজ শিখতে হবে। প্রথমে আপনার যে প্রয়োজন গুলো সেটা হচ্ছে যে কোন সৃজনশীল আইডিয়া। কোন কিছু অংকন করার মন মানসিকতা এবং আপনার অঙ্কন করা বা ডিজাইন করার কোন ফরমেট কে কম্পিউটারাইজড করার জন্য কিছু সফটওয়্যার এর মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন শেখার মূল উদ্দেশ্য। এজন্য আপনাকে বেশ কিছু সফটওয়্যার এর সাহায্য নিতে হবে।

জনপ্রিয় কিছু গ্রাফিক্স সফটওয়্যার :
আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করতে চান তাহলে অবশ্যই সফটওয়্যার এর সাহায্য নিতে হবে আর এর জন্য জনপ্রিয় কিছু সফটওয়্যার রয়েছে।

  • এডোবি ফটোশপ
  • এডোবি ইলাস্ট্রেটর
  • এডোবি ইনডিজাইন

এছাড়াও আরো বেশ কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো আপনি অনলাইনে দেখলেই পেয়ে যাবেন। আর এই সফটওয়্যার গুলো কাজ শিখলে আপনি গ্রাফিক্স এর সকল কাজ করতে পারবেন।

আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান তাহলে দুইভাবে শিখতে পারবেন-

ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শেখা: আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন ঘরে বসেই গুগল এবং ইউটিউব এর সাহায্য নিয়ে বিভিন্ন কুয়েরী লিখে সার্চ করে শিখতে পারবেন গ্রাফিক্স ডিজাইন। বর্তমানে গুগল এবং ইউটিউব এ অসংখ্য গ্রাফিক্স ডিজাইনারের ফ্রি কোর্স রয়েছে আপনি চাইলে যেকোনো একটি কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। এবং কয়েক লক্ষ ভিডিও রয়েছে যেগুলো দেখে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

টাকা খরচ করে গ্রাফিক্স ডিজাইন শেখা: আপনি চাইলে আপনার আশেপাশে যে কোন একটি গ্রাফিক্স ট্রেনিং সেন্টারে যোগদান করে সেখান থেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে ৫০০০ থেকে শুরু করে ৫০ হাজার টাকা পর্যন্ত ফি দেওয়া প্রয়োজন হতে পারে। আপনাকে চলমান চাহিদার সাথে আপডেট থাকতে হবে। যাহাতে পরবর্তীতে সময়ের সাথে তাল মিলিয়ে নিত্য নতুন অনেক শিক্ষণের জ্ঞান ও পরিচয় পেতে পারেন। এখন পুরোটাই আপনার ইচ্ছা আপনি কিভাবে শিখবেন।

গ্রাফিক্স ডিজাইনের জনপ্রিয় কিছু ক্যাটাগরি বা মাধ্যমের আলোচনা: এখানে আমরা আলোচনা করব প্রথমেই যে সমস্ত কাজ গুলো আপনার জন্য সহজ হবে সেগুলো এবং আস্তে আস্তে কঠিন দিকে যাব। গ্রাফিক্স ডিজাইন করে আয় করার জনপ্রিয় কিছু উপায় এর মধ্যেই প্রথমেই আমরা যে বিষয়টিকে নিয়ে আসব সেটি হচ্ছে ‘লোগো ডিজাইন’।

১. লোগো ডিজাইন: যেকোনো একটি কোম্পানির বা কোন প্রোডাক্টের পরিচয় বহন করে একটি লোগো। তাহলে বুঝতে পারছেন লোগোর গুরুত্ব আমাদের পৃথিবীতে কতটা রয়েছে। সেই গুরুত্বের বিবেচনায় কোম্পানী এ সমস্ত লোক গুলো (লগো ডিজাইনার) অনলাইন বিভিন্ন মার্কেটপ্লেসে এবং অফলাইন কিছু সংখ্যক দক্ষ গ্রাফিক্স ডিজাইনার সংযুক্ত করিয়ে নিয়ে থাকে। এর জন্য তারা প্রতিটি কাজের বিনিময়ে ৫০ ডলার থেকে শুরু করে ২০০০ ডলার পর্যন্ত পেমেন্ট করে থাকে। অনলাইনে যদিও এধরনের লোগো ডিজাইনের অনেক কম্পিটিশন আছে, তারপরও যদি আপনি কাজ দিয়ে একজন দক্ষ ডিজাইনার হিসাবে নিজেকে উপস্থাপন করতে পারেন তাহলে অনায়াসে প্রতি মাসে ৫০ হাজার টাকা শুরু করে দুই লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।

২. ফন্ট ডিজাইন করে আয়: আপনি যদি ঊঞঝণ অর্থাৎ ফ্রি হ্যাণ্ডস-এ বা খালি হাতে বিভিন্ন ডিজাইনের লিখতে পারেন তাহলে আপনার সেই লেখাগুলোকে কম্পিউটারাইজ করে ফোনটা আকারে ডিজাইন করে সেটা অনলাইনে বিক্রি করেও খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। ঊঞঝণ একটি জনপ্রিয় ওয়েবসাইট যেখানে আপনি চাইলেই যেকোন ফন্ট ডিজাইন করে এখানে বিক্রয় করতে পারবেন এবং যত বিক্রয় হবে আপনার ইনকাম তত বাড়বে।

৩. টি-শার্টি ডিজাইন করে আয়: আপনি যদি ভাল মানের ডিজাইন করতে পারেন তাহলে আপনি চাইলে টি-শার্ট ডিজাইনের কাজ শিখতে পারেন। কেননা প্রতিনিয়ত বিভিন্ন মার্কেটপ্লেস থেকে অনলাইনে এবং অফলাইনে লক্ষ লক্ষ টি শার্ট বিক্রয় হচ্ছে নতুন নতুন ডিজাইনের জন্য। টি শার্ট ডিজাইন করে বিক্রয় করার জন্য বেশ কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে|

৪. স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়: আপনি চাইলে স্টপ ডিজাইন করেও অনেক ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন বর্তমানে অনলাইনে বেশকিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি চাইলে আপনার ভিডিওগুলো বা স্টক ক্লিপ, ক্লিপ আর্ট, ভেক্টর ডিজাইন লগো সহ আরও অনেক ধরণের ডিজাইন স্টক মার্কেট এ বিক্রি করতে পারেন। মনে রাখবেন এই ইনকাম কেমন সিস্টেমে আসবে যে আপনি একবারে কাজ করবেন এবং একবারে আপনার একটি ডিজাইন আপলোড করবেন সেখান থেকে যতবার সেল হবে বা বিক্রয় হবে এবং ডাউনলোড হবে আপনি তত বারই শাখা থেকে ইনকাম করতে পারবেন। বিশেষ করে গ্রাফিক্স ডিজাইন শিখে অন্যান্য মার্কেটপ্লেসের তুলনায় এই সকল মার্কেটপ্লেসে আপনি অনেক বেশি পরিমাণে ইনকাম করতে পারবেন। অনলাইনে স্টক ডিজাইন বিক্রয়ের জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো হল-

৫. ভিডিও টিউটোরিয়াল বিক্রি: আপনি যদি ভাল ডিজাইনার হউন এবং দক্ষ ডিজাইনার হওয়া বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ আইডিয়া থাকে এবং আপনার ক্রিয়েটিভ আইডিয়া কে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ভিডিও বানিয়ে সেই ভিডিওগুলোকে আপনি অনলাইনে বিক্রয় করতে পারেন। অথবা আপনি অনলাইনে লাইভ ক্লাস নিয়ে স্টুডেন্টদের কে শেখাতে পারেন সে ক্ষেত্রে আপনার ভালো পরিমাণে একটা প্রকৃত জেনারেট হবে।

৬. ইউটিউবিং: আপনি চাইলে বিভিন্ন ধরনের ডিজাইন করে সেগুলো ভিডিও করে স্ক্রিন রেকর্ড করে ইউটিউবে আপলোড করে মনিটাইজেশন করে অনেক পরিমাণে ইনকাম করতে পারবেন। এটা একটি আনলিমিটেড ইনকাম এর জনপ্রিয় মাধ্যম।

৭। ডিজাইন টেমপ্লেট বিক্রি: আপনি চাইলে আপনি বিভিন্ন ধরনের ডিজাইনগুলো টেমপ্লেট আকারে ডিজাইন করে যাতে সেগুলো পরবর্তীতে এডিটিং করা যায় এরকম ভাবে বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রয় করতে পারেন। আপনার তৈরিকৃত আপনার ডিজাইন করা টেম্পলেটগুলো যত বিক্রয় হবে আপনি তত ইনকাম করতে পারবেন।

৯. ফ্রিল্যান্সিং: আপনি যদি একজন দক্ষ গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তাহলে গ্রাফিক্স এর বিভিন্ন ক্যাটাগরির কাজ করে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে কে খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন। বর্তমানে গ্রাফিক্স ডিজাইনাররা বিভিন্ন মার্কেট থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে বাসায় বসে। আমি নিচে কিছু জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস এর ঠিকানা দিয়ে দিলাম এখানে আপনারা চাইলেই রেজিস্ট্রেশন করে আপনার গ্রাফিক্স ক্যারিয়ার শুরু করতে পারেন।

জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলা হল-

www.upwork.com

www.freelancer.com

www.guru.com

www.peopleperhour.com

www.fiverr.com

১০. ইন্ডাষ্ট্রিয়াল ডিজাইন: আপনি চাইলে বিভিন্ন কোম্পানির ইন্ডাস্ট্রির ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন করতে পারেন যেমন, প্যাকেজিং, প্রডাক্ট প্যাকেজিং, কভার ডিজাইন, হ্যান্ডটেক, লেভেল ডিজাইন ইত্যাদি। অনলাইন বা অফলাইনে বিভিন্ন সেক্টরে সমস্ত কাজগুলো পেয়ে থাকবেন। বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ধরনের বিভিন্ন অফার হয়ে থাকে এবং ল কম্পিটিশনে আপনি এ সমস্ত কাজ গুলো করে ইনকাম করতে পারবেন।

১১. এডিট গ্রাফিক্স: বিভিন্ন গ্রাফিক্স ডিজাইন টেম্পলেটগুলো আপনি এডিটিং করেও ভালো পরিমানে আয় করতে পারবেন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে থেকে। বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস গুলোতে এই ধরনের অনেক অফার হয়ে থাকে। কেননা বিভিন্ন কোম্পানি অন্যান্য মার্কেটপ্লেস থেকে টেম্পলেটগুলো কিনা এবং সেগুলো বিভিন্ন ফ্রিল্যান্স দ্বারা ডিজাইন ডিজাইন গুলো কে এডিট করে নেয় এবং আপনি চাইলে এডিট করে ভালো পরিমানে আয় করতে পারবেন অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো থেকে।

১২. বিজ্ঞাপন ডিজাইন: বিভিন্ন কোম্পানির প্রডাক্ট বা সার্ভিস গুলোকে অনলাইনে বিজ্ঞাপন দেয়ার জন্য বিভিন্ন ধরনের বিজ্ঞাপন ব্যানার ডিজাইন করে থাকেন। এবং সেগুলো অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে কে ফ্রিল্যান্স করেই করে থাকেন। আপনি একজন বিজ্ঞাপন ব্যানার ডিজাইনার হয়ে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

এছাড়াও সংবাদপত্রের পেজ মেকাপ, ই পেপার স্কেচ, অনলাইন পোর্টালে কন্টেন্ট আপডেট, ফেসবুক পেজ কভার ফটো ডিজাইনসহ অসংখ্যা কাজ করতে পারবেন। উপরের উল্লেখিত সকল কাজ পরিপূর্ণভাবে শিখতে অনেক সময়ের প্রয়োজন কিন্তু 1line News Agency এর দক্ষ প্রশিক্ষকদের নিজস্ব মেথডে আপনাকে মাত্র ৬০ দিনের মধ্যে ইনকাম শুরু করার নিশ্চয়তা প্রদান করা হবে।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (দুপুর ২:৫৭)
  • ১৮ জুন, ২০২৪
  • ১১ জিলহজ, ১৪৪৫
  • ৪ আষাঢ়, ১৪৩১ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT