• আজ- শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন
Logo

ইন্দিরা গান্ধীর ১০৬তম জন্মদিন আজ

লেখক : / ২৯০ বার দেখা হয়েছে
আপডেট : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
ইন্দিরা গান্ধী
ইন্দিরা গান্ধী

add 1

সাহিত্যপাতা ডেস্ক: আজ ১৯ নভেম্বর। ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত ইন্দিরা গান্ধীর ১০৬তম জন্মদিন। তিনিই ভারতের একমাত্র নারী প্রধানমন্ত্রী ছিলেন। ইন্দিরা গান্ধী ১৯১৭ সালের ১৯ নভেম্বর ভারতের এলাহাবাদের কাশ্মীরি পণ্ডিত নেহেরু পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা জওহরলাল নেহরু ছিলেন ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা এবং স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী। ইন্দিরা গান্ধীর ছাত্র জীবনের অধিকাংশ সময় কেটেছে বিদেশে পড়াশোনা করতে গিয়ে।

১৯৪২ সালের ২৬ মার্চ ফিরোজ গান্ধীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ইন্দিরা গান্ধী। ১৯৫৫ সালে কংগ্রেস ওয়ার্কিং কমিটির কেন্দ্রীয় নির্বাচনী কমিটিতে স্থান পান তিনি। ধীরে ধীরে কংগ্রেসের কেন্দ্রীয় সংসদীয় পর্ষদের সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৫৬ সালে তাঁকে সর্বভারতীয় যুব কংগ্রেসের সভানেত্রী করা হয়। পরে কংগ্রেসের সভানেত্রী হিসেবে কাজ শুরু করেন তিনি।

১৯৬৪ থেকে ৬৬ সাল পর্যন্ত ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হিসেবে কাজ করেন তিনি। ১৯৬৪ সালে রাজ্যসভার সদস্য মনোনীত হন। এরপর ১৯৬৬-র জানুয়ারি থেকে ১৯৭৭-এর মার্চ পর্যন্ত একটানা তিনি ছিলেন ভারতের প্রধানমন্ত্রী।

১৯৮০ সালে উত্তর প্রদেশের রায়বেরিলি এবং অন্ধ্রপ্রদেশের মেডাক থেকে তিনি লোকসভার সাংসদ হিসেবে নির্বাচিত হন। ১৯৮০ সালের ১৪ জানুয়ারি থেকে তিনি আবার প্রধানমন্ত্রী হন। পরে তিনি রায়বেরিলি আসনটি ছেড়ে দেন। ১৯৮৪ সালের ৩১শে অক্টোবর নিজ বাস ভবনে দেহরক্ষীর গুলিতে নিহত হন ইন্দিরা গান্ধী।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • শনিবার (সকাল ১১:৩২)
  • ২৭ জুলাই, ২০২৪
  • ২০ মহর্‌রম, ১৪৪৬
  • ১২ শ্রাবণ, ১৪৩১ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT