• আজ- বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
Logo

শতবর্ষের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’

লেখক : / ১৩৯ বার দেখা হয়েছে
আপডেট : শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩
‘পথের পাঁচালী’
‘পথের পাঁচালী’

add 1

বাংলা ভাষার সিনেমায় নতুন দিগন্ত উন্মোচিত হয়েছিল ‘পথের পাঁচালী’র মাধ্যমে। ১৯৫৫ সালে মুক্তি পাওয়া এই সিনেমা নির্মাণ করেছিলেন কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সিনেমাটি যুগের সীমানা অতিক্রম করে সেরার তালিকায় উজ্জ্বল হয়ে আছে। বিখ্যাত ম্যাগাজিন টাইম-এর জরিপে পৃথিবীর ১০০ বছরের সেরা চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নিয়েছে সত্যজিতের অমর সৃষ্টি।

১৯২০ থেকে ২০১০; মোট দশটি দশকের সেরা সিনেমা বাছাই করেছে টাইম। এতে ১৯৫০-এর দশকের সেরা ১০টি চলচ্চিত্রের মধ্যে চতুর্থ অবস্থানে রয়েছে ‘পথের পাঁচালী’। পুরো এক শতাব্দীর এই তালিকায় এটিই একমাত্র ভারতীয় সিনেমা।

সিনেমাটি নিয়ে টাইম ম্যাগাজিনের ওই প্রতিবেদনে বলা হয়েছে, আর্থিক সংকটের কারণে কলকাতায় জন্ম নেওয়া সত্যজিৎ রায়ের তিন বছর লেগেছিল তার প্রথম সিনেমা ‘পথের পাঁচালী’র কাজ শেষ করতে। এটি ওই সব সিনেমার মধ্যে একটি, যেগুলো সমস্ত বাধা ডিঙিয়ে কালজয়ী হয়েছে, সেই সঙ্গে পৃথিবীর ইতিহাসে যেকোনও ভাষায় নির্মিত অন্যতম সুন্দর সিনেমা।

পঞ্চাশের দশকে জায়গা পাওয়া অন্য সিনেমাগুলো হলো- ‘দ্য ব্যান্ড ওয়াগন’, ‘অন দ্য ওয়াটারফ্রন্ট’, ‘সেভেন সামুরাই’, ‘নাইটস অব ক্যাবিরিয়া’, ‘ভার্টিগো’, ‘দ্য ৪০০ ব্লোস’, ‘লিমিটেশন অব লাইফ’, ‘রিও ব্রাভো’ ও ‘সাম লাইক ইট হট’।

উল্লেখ্য, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত বাংলা উপন্যাস অবলম্বনে ‘পথের পাঁচালী’ নির্মাণ করেন সত্যজিৎ রায়। এতে অভিনয় করেছিলেন কানু বন্দ্যোপাধ্যায়, করুণা বন্দ্যোপাধ্যায়, সুবীর বন্দ্যোপাধ্যায়, পিনাকী সেনগুপ্ত, উমা দাশগুপ্ত, চুনীবালা দেবী প্রমুখ।

এরপর দুটি সিক্যুয়েল নির্মিত হয়। এগুলো হলো ‘অপরাজিতা’ ও ‘অপুর সংসার’। তিনটি সিনেমাকে একসঙ্গে অপু ট্রিলজি বলে অভিহিত করা হয়।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ৬:২৭)
  • ২২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১১ শাবান, ১৪৪৫
  • ৯ ফাল্গুন, ১৪৩০ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT