• আজ- বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন
Logo

মূত্রাশয় ক্যানসারের ইঙ্গিত দেয় প্রস্রাবের যে সমস্যা

লেখক : / ১৪৫ বার দেখা হয়েছে
আপডেট : রবিবার, ৭ মে, ২০২৩

add 1

প্রস্রাবের বিভিন্ন সমস্যায় কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে প্রস্রাবে জ¦ালাপোড়ার সমস্যায় ভোগেন ছোট-বড় অনেকেই। তবে এ লক্ষণই কিন্তু হতে পারে মূত্রাশয় ক্যানসারের লক্ষণ। মূত্রাশয় ক্যানসার তখনই হয়, যখন মূত্রাশয়ের আস্তরণে অস্বাভাবিক টিস্যু (টিউমার) বেড়ে যায়। অ্যাকশন ব্লাডার ক্যানসার ইউকে অনুসারে, প্রাথমিক অবস্থায় এই ক্যানসার শনাক্ত করা গেলে রোগীর বেঁচে থাকার হার বেড়ে যায় ৮০ শতাংশ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেরিতে ধরা পড়ে এই ক্যানসার। এজন্য রোগীকে বাঁচানো মুশকিল হয়ে ওঠে চিকিৎসকদের। নারীদের মধ্যে মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি বেশি। তাই প্রস্রাবে জ¦ালাপোড়া, অনিয়মিত প্রস্রাব কিংবা প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়ার মতো সমস্যা দেখা দিলে কখনো অবহেলা করবেন না। জেনে নিন মূত্রাশয় ক্যানসারের লক্ষণসমূহ-প্রস্রাবে রক্ত
এনএইচএস ইউকে অনুসারে, প্রস্রাবে রক্ত দেখা (হেমাটুরিয়া) দেওয়া একটি প্রধান লক্ষণ হতে পারে মূত্রাশয় ক্যানসারের। এই লক্ষণ ৮৫ শতাংশ রোগীর মধ্যে দেখা দিতে পারে।
সব সময় টকটকে লাল রক্ত নয় বরং প্রস্রাবের রং গোলাপি, উজ্জ্বল লাল, বাদামি বা লালচে দেখা দিলে সতর্ক হতে হবে। এই সতর্কতা চিহ্ন সাধারণত ব্যথাহীন।
তবে সব সময় হেমাটুরিয়া মানে কিন্তু মূত্রাশয় ক্যানসার নয়। এটি মূত্রনালির সংক্রমণ (ইউটিআই), মূত্রাশয় পাথর, একটি অতিরিক্ত সক্রিয় মূত্রাশয় বা পুরুষদের একটি বর্ধিত প্রস্টেটের লক্ষণ হতে পারে। তোই সতর্ক থাকতে হবে।
অন্যান্য সতর্কতা চিহ্ন
প্রস্রাবে রক্ত ছাড়াও, মূত্রাশয় ক্যানসারের ক্ষেত্রে প্রস্রাব সম্পর্কিত বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে যেমন- ঘন ঘন প্রস্রাবের তাগিদ, হঠাৎ প্রস্রাব করার তাগিদ, প্রস্রাব করার সময় জ¦লন্ত সংবেদন, তলপেটে বা পিঠে ব্যথা, ক্লান্ত বোধ, ক্ষুধা হ্রাস ও হাড়ের ব্যথা।
মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি কমানোর উপায়
আমেরিকান ক্যানসার সোসাইটির মতে, যারা ধূমপান করেন তাদের ছেড়ে দেওয়া উচিত কারণ এটি ক্যানসার বিকাশের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা উচিত, কারণ পানি মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। ফল ও শাকসবজি সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খাওয়া কিছু ধরনের ক্যানসারের ঝুঁকি প্রতিরোধে সাহায্য করে। আজ মূত্রাশয় ক্যানসার সচেতনতা দিবস। প্রতি বছর ৭ মে পালিত হয় দিবসটি। এদিনে মূত্রাশয় ক্যানসারের লক্ষণ, কারণ ও চিকিৎসা সম্পর্কে জনসাধারণকে সচেতনতা বার্তা দেওয়া হয় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। মূত্রাশয় ক্যানসার বিশ্বব্যাপী ১০তম সবচেয়ে সাধারণ ক্যানসার।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ১১:১২)
  • ২৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৮ শাবান, ১৪৪৫
  • ১৬ ফাল্গুন, ১৪৩০ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT