• আজ- সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
Logo

বাংলাদেশে ডেঙ্গু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

লেখক : / ১২২ বার দেখা হয়েছে
আপডেট : শনিবার, ১২ আগস্ট, ২০২৩

add 1

বাংলাদেশে ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। শুক্রবার (১১ আগস্ট) প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরে বাংলাদেশে ডেঙ্গু আক্রমণ, ডেঙ্গুতে আক্রান্ত রোগির মৃত্যুর সংখ্যা এবং মৃত্যুহার গত ২২ বছরের মধ্যে সর্বোচ্চে পোঁছেছে। এর জন্য মশার বংশবিস্তারে বাংলাদেশের অনুকূল পরিবেশকে দায়ী করা হয়েছে।

ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধির সম্মুখীন হচ্ছে বাংলাদেশ। ২০২৩ সালে দেশটিতে ডেঙ্গু আক্রমণ, ডেঙ্গুতে আক্রান্ত রোগির মৃত্যুর সংখ্যা ও মৃত্যুহার গত ২২ বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছেছে। বাংলাদেশে ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধি নিয়ে শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ৭ই আগস্ট পর্যন্ত সেখানে ৬৯ হাজার ৪৮৩ জনের ডেঙ্গু শণাক্ত হয়েছে। এ সংক্রান্ত মৃত্যু হয়েছে ৩২৭টি। এবং ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যুহার বেড়ে শূন্য দশমিক চার সাত শতাংশে পৌঁছেছে। যা গত ৫ বছরের তুলনায় অনেক বেশি।

ডব্লিউএইচও এর তথ্যমতে, ২০২৩ সালের জুন মাসে দেশটিতে ডেঙ্গুর অস্বাভাবিক বিস্তার শুরু হয়েছে। আর জুলাই মাসে ঘটেছে ডেঙ্গু শণাক্ত ও ডেঙ্গুজনিত মৃত্যুর দুই-তৃতীয়াংশ ঘটনা। এসময়ে দেশটিতে মোট ৪৩ হাজার ৪৫৪ জনের ডেঙ্গু শণাক্ত হয়েছে এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ২০৪ জন।

বাংলাদেশে ডেঙ্গুর অস্বাভাবিক বৃদ্ধির পেছনে এডিস মশার বংশবিস্তারে দেশটির অনুকূল পরিবেশকে দায়ী করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। বাংলাদেশে ডেঙ্গু বৃদ্ধির বিষয়ে উদ্বেগও প্রকাশ করেছে সংস্থাটি।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (রাত ৪:৪৬)
  • ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৫ শাবান, ১৪৪৫
  • ১৩ ফাল্গুন, ১৪৩০ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT