• আজ- বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন
Logo

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী সংসদে

সাহিত্যপাতা ডেস্ক / ১৭৬ বার দেখা হয়েছে
আপডেট : বৃহস্পতিবার, ৬ জুলাই, ২০২৩
ডিজিটাল নিরাপত্তা আইনের
ডিজিটাল নিরাপত্তা আইন

add 1

ডিজিটাল নিরাপত্তা আইনের কঠোর সমালোচনা করেছেন বিরোধী দলের দুই সংসদ সদস্য। গতকাল বুধবার জাতীয় সংসদে তাঁরা বলেন, সাধারণ মানুষ ও সাংবাদিকেরা এই আইনের অপব্যবহারের শিকার হচ্ছেন। ভয় ও আতঙ্কের পরিবেশ সৃষ্টি করার জন্য সরকার এই আইন করেছে। গতকাল জাতীয় সংসদে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই) বিল, ২০২৩’ পাসের আলোচনায় অংশ নিয়ে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান ও জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান এসব কথা বলেন।

মোকাব্বির খান বলেন, ‘ডিজিটাল প্রযুক্তি অপব্যবহার রোধ না করতে পারলে আইন কোনো কাজে আসবে না। আবার আইনের অপপ্রয়োগ হলে লক্ষ্য অর্জন সম্ভব নয়। এমনটি আমরা দেখেছি ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে। ডিজিটাল নিরাপত্তা আইন এখন ডিজিটাল আতঙ্কে পরিণত হয়েছে। এ আইনে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ৭ হাজার ১টি মামলা হয়েছে। সবচেয়ে বেশি নির্যাতনের শিকার হয়েছেন সাংবাদিকেরা।’

আইন ও সালিশ কেন্দ্রের দেওয়া তথ্য তুলে ধরে মোকাব্বির খান বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ৫৬ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হুমকি, মামলা এবং দায়িত্ব পালনকালে বাধার সম্মুখীন হয়েছেন। গত সাড়ে চার বছরে এ আইন ভিন্নমত বা সরকারি দলের সমালোচনা এবং মুক্ত চিন্তা দমনে প্রয়োগ হয়েছে। এ আইনের কারণে সাংবাদিকদের মতপ্রকাশের স্বাধীনতা ভীষণভাবে সংকুচিত হয়েছে। এ আইন পুলিশকে সীমাহীন ক্ষমতা দিয়েছে।

পুলিশের আইনেও তাদের এত ক্ষমতা দেওয়া হয়নি। জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, সত্যিকার অর্থেই ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহারের শিকার হচ্ছেন সাংবাদিকেরা।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (সকাল ৭:৫৮)
  • ২২ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১১ শাবান, ১৪৪৫
  • ৯ ফাল্গুন, ১৪৩০ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT