• আজ- সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন
Logo

জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

আব্দুর রহমান / ৮৫ বার দেখা হয়েছে
আপডেট : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩

add 1

“বঙ্গবন্ধুর স্বপ্ন পুরণ, বিনামুল্যে আইন সেবার দ্বার উন্মোচন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে সাতক্ষীরায় বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৮ এপ্রিল) সকালে জেলা লিগ্যাল এইড অফিসের আয়োজনে জেলা ও দায়রা জজ কার্যালয়ের সামনে থেকে একটি বের হয় র‌্যালি। র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা আইনজীবী সমিতি কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ ও জেলা জাতীয় আইনগত সহায়তা কমিটির চেয়ারম্যান চাঁদ মোহাম্মদ আব্দুল আলিম আল রাজী। আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো. হুমায়ন কবীর, অতিরিক্ত পুলিশ সুপার মীর মো. আসাদুজ্জামান, সাতক্ষীরা জজকোর্টের পিপি এড. আব্দুল লতিফ, জেলা তথ্য অফিসার মো. জাহারুল ইসলাম, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জ্যোৎস্না আরা, সাতক্ষীরা জজকোর্টের এপিপি এড. তামিম আহমেদ সোহাগ প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা আইনজীবী সমিতির সকল উকিলবৃন্দ ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ। সভায় বিনামূল্যে আইন সহায়তা পাওয়া উপকারভোগিরাও উপস্থিত ছিলেন।

সভায় জেলা ও দায়রা জজ চাঁদ মোহাম্মদ আব্দুল আলিম আল রাজী বলেন, আইনগত সহায়তা প্রদানকারি সংস্থার মাধ্যমে সারাদেশে তৃণমূল পর্যায়ে আইনী সেবা পৌছে দেয়া সম্ভব হয়েছে। অসহায় দরিদ্র মানুষেরা বিনা খরচে আইনী সহায়তা পাচ্ছে। আইনগত সহায়তা প্রদানকারি সংস্থার মাধ্যমে জেলায় হাজার হাজার পরিবারের দাম্পত্য কলহ মিটিয়ে ফেলা সম্ভব হয়েছে। আর কেউ যেন অর্থের অভাবে তার আইন সেবা অধিকার থেকে বঞ্চিত না হয়। যার অর্থেও অভাব আছে তার পাশে বাংলাদেশ সরকার আছে। আমাদের এই আইন সেবা প্রতিনিয়ত অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ২০২২ সালে কেবল সাতক্ষীরা জেলা লিগ্যাল এইড অফিসে আবেদন পাওয়া গেছে ৬৬৬টি। আদালতে মামলার জন্য সহায়তা প্রদান করা হয়েছে ৪৬৫টি, এডিআর দায়ের হয়েছে ২০১টি এবং নিষ্পত্তি হয়েছে ২৭১টি। অর্থ আদায় হয়েছে ৪৩,৮৭,০০০ টাকা। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন ইউনিয়ন, উপজেলা এবং জেলা সদরে সভা সেমিনার আয়োজন করা হয়েছে ৪০৭টি এবং উপস্থিতি ছিল ৭৫৭৫জন।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য লেখা সমূহ

আজকের দিন-তারিখ

  • সোমবার (রাত ১:২৮)
  • ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৫ শাবান, ১৪৪৫
  • ১৩ ফাল্গুন, ১৪৩০ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Sundarban IT